January 06, 2014

অস্ট্রেলিয়ান রিসার্চ ভিসা এপ্লিকেশন-১০১ : ফর্ম ফিল-আপ এবং ডকুমেন্টেশন

(এই পোস্ট এর সব আলোচনা এবং তথ্য অস্ট্রেলিয়ান স্টুডেন্ট ভিসা- সাব ক্লাস ৫৭৪ এর জন্য প্রযোজ্য। এই পোস্ট এর সকল ইনফরমেশন শেয়ার করা যাবে লেখকের নাম এবং এই পোস্ট এর লিঙ্ক উল্লেখ করলে। লেখাটি পরিবর্তন করে প্রকাশ করতে চাইলেও এই পোস্ট এর লেখকের নাম এবং এই পোস্ট এর লিঙ্ক উল্লেখ করতে হবে) 

আমি নিজে কয়েকদিন আগে অস্ট্রেলিয়ান স্টুডেন্ট ভিসা- সাব ক্লাস ৫৭৪ এর জন্য এপ্লাই করেছি। এপ্লিকেশন এর সময় অনেক সমস্যার মুখোমুখি হয়েছি, এর কোনটা একা একাই সমাধান করতে হয়েছে, কোনটার জন্য ফেসবুক কমিউনিটির সাহায্য নিতে হয়েছে। বিশেষত https://www.facebook.com/groups/BSAAA/ এবং https://www.facebook.com/groups/HigherStudyAbroad/ এর থেকে অনেক সাহায্য পেয়েছি। আমার এই লেখার উদ্দেশ্য হল আমার মত যারা বিভিন্ন সমস্যায় পড়বে তারা যেন গুছানো কিছু তথ্য পায় সেটা নিশ্চিত করা। লেখায় ভুল থাকতে পারে, নজরে পড়লে সেটা কমেন্ট আকারে আমাকে জানাবেন দয়া করে।

নভিসদের জন্য অস্ট্রেলিয়ান স্টুডেন্ট ভিসা- সাব ক্লাস ৫৭৪ এর আবেদন বা এপ্লিকেশন পদ্ধতিঃ

১। ভিসা এপ্লিকেশন ফর্ম নামান http://www.immi.gov.au/Visas/Pages/574.aspx থেকে।
২। ফিল আপ করুনআগে চেক করুন আপনার এসেসমেন্ট লেভেল কি অথবা আপনি স্ট্রিমলাইন্ড ভিসার জন্য এলিজিবল কিনা। সে অনুযায়ী চেকলিস্ট নামান http://www.immi.gov.au/Visas/Pages/574.aspx আর http://www.vfs-au.com.bd/student.html  থেকে।
৩। এই তথ্যগুলো কাজে লাগতে পারে ফর্ম ফিলাপ করার সময়ঃ
সাধারনত আপনার নামের শেষের অংশ হল ফ্যামিলি নেম, আর বাকি অংশ হল গিভেন নেম(স)পাসপোর্ট দেখে নিশ্চিত হয়ে নিতে পারেন। আপনি যদি আপনার স্পাঊসকে এই এপ্লিকেশনে অন্তর্ভুক্ত করেন তাহলে তার জন্য তার জন্য কোন এপ্লিকেশন ফি দিতে হবে না। আপনি চলে যাবার পরে নিতে গেলে দিতে হবে। এপ্লিকেশন ফি ২০১৩ সালের ডিসেম্বর মাসে ছিল ৪৫,০০০ টাকা। যদিও ওই সময় এপ্লিকেশন ফি ৫৩৫ ডলারের সমপরিমান বাংলাদেশি টাকা ছিল ৩৭,০০০ এর মত। ডলারের কনভার্শন রেটের কোন মূল্য নেই এক্ষেত্রে। আপনি যদি IPRS, AUSAID অথবা এমন কোন স্কলারশিপ পান যার স্পন্সরদের মধ্যে অস্ট্রেলিয়ান সরকার বা স্টেট গভর্নমেন্ট থেকে থাকে তাহলে আপনার ভিসা এপ্লিকেশন ফি দিতে হবে না।

আমার কমেন্সমেন্ট ডেট ১২ই মে, ২০১৪। OSHC কাভারেজ ৭ই জানুয়ারি, ২০১৯ পর্যন্ত। কোর্স কমপ্লিশন ডেট ১৮ই মে, ২০১৮। আমি অস্ট্রেলিয়া থেকে লিভ করার ডেট দিয়েছি OSHC কাভারেজ অনুযায়ী।

৪। এপ্লিকেশন ফর্মে পেমেন্ট ইনফরমেশন পার্ট ফিল আপ করার দরকার নেই।

৫। আমি যে ডকুমেন্ট জমা দিয়েছিলাম সেগুলো হলঃ

ভিএফএস এবং অস্ট্রেলিয়ান সরকারের ওয়েবসাইট থেকে নামানো চেকলিস্ট। দুইটাই দিয়েছি।

ফর্ম ১৫৭এ (মেইন এপ্লিকেশন ফর্ম, ১ নং পয়েন্ট)

এপ্লিকেশন কভার শিট ( ভিএফএস এর ওপরের লিঙ্ক থেকে নামানো, ৩ নাম্বার পয়েন্ট দেখুন)

চার কপি সদ্য তোলা ৪৫মিমিx৩৫মিমি ছবি (আমার এবং আমার স্পাউস এর মোট আট কপি)। ছবি তোলা যাবে গুলশান এক এর স্টুডিও থেকে, অস্ট্রেলিয়ান ফরম্যাট বলতে হবে। আমার নিয়েছিল ছয় কপি ১৫০ টাকা করে। আরো ৫০ টাকা দিয়ে সফট কপি নিয়েছি।

আন্ডারগ্রাজুয়েট সার্টিফিকেট, ট্রান্সক্রিপ্ট, এস এস সি এবং এইচ এস সি সার্টিফিকেট, ট্রান্সক্রিপ্ট, জব এক্সপিরিয়েন্স সার্টিফিকেট এর নোটারাইজড কপি। নোটারি করেছিলাম নিলক্ষেত এর পাশে গাউসুল আজম মার্কেট থেকে, প্রতি কপি ১০ টাকা করে। একটা বুদ্ধি দেই, ম্যারেজ সার্টিফিকেট, বাংলা আর ইংরেজি নিকাহনামা অন্যান্য সার্টিফিকেট এর মাঝখানে দিয়ে নোটারি করে ফেলেন। এগুলা আলাদা করতে গেলে মিনিমাম ১০০ টাকা চাবে, কপাল ভালো না হলে এর কমে পারবেন না করাতে। বাংলা নিকাহনামা মোহাম্মদপুর টাউনহল থেকে নোটারি করিয়েছি ৫০ টাকায়, ভিতরের এক দোকান থেকে। বাইরের দোকানগুলা ১০০ এর নিচে করতে রাজি হয় না।

প্রত্যেক এপ্লিকেন্ট এর জন্য এক কপি করে পাসপোর্ট এর নোটারাইজড কপি (যদিও চেকলিস্ট এ দুই কপি নিতে বলেছে, VFS নিয়েছে এক কপি)। চেকলিস্ট এ যদিও বলা আছে পেজ ১-৫ আর আগের অস্ট্রেলিয়ান ভিসার পেজের কপি হলেই চলবে, বাস্তবে লাগে সব ব্যবহার করা পেজের কপি।

বার্থ সার্টিফিকেট, আমার এবং আমার স্পাউস এর। আমার বার্থ সার্টিফিকেটে মায়ের নামের বানান ভুল ছিল। আমার স্পাউস এর সার্টিফিকেট ছিলই না। দুজনেরটাই করালাম খিল্গাও তিল্পাপাড়া সিটি করপোরেশন অফিস থেকে একদিনের ভেতর  সিটি করপোরেশন অফিস এ যেয়ে বলতে হবে আপনি দূরে থাকেন, আজকেই পেলে খুব ভালো হয়। সকাল সকাল যাবেন, ৯-৯:৩০ এর ভেতর। ওদেরকে যদি বলেন বাইরে যাবার ব্যপার, অথবা আপনি অমুক ভালো জায়গায় চাকরি করেন তাইলে আপনার সিল খাওয়া কেঊ ঠেকাতে পারবেনা। বলবেন সামনে জবে এপ্লাই করবেন, তাই লাগবে অথবা এই জাতীয় কিছু একটা বলে দিবেন। সবচেয়ে ভালো হয় কোন কারন না বললে। আমার একটা কারেকশন আর একটা নতুন মিলে লাগছে ৫৫০ টাকা, ৫০ টাকা গাধামি করে বেশি দিয়ে ফেলছি। সকাল ১০টায় দিছি, ১২;৩০ এ নিছি।

বিয়ে করে থাকলে ম্যারেজ সার্টিফিকেট আর নিকাহনামার ফটোকপি (নোটারাইজড)সাথে বিয়ের কিছু র‍্যান্ডম ছবি যেখানে আপনি, আপনার স্পাউস এবং কিছু অন্যান্য লোকজন আছে। ম্যারেজ সার্টিফিকেট এর কথা শুধু চেকলিস্ট এ বলা থাকলেও বাকিগুলা দিয়েন সাথে। নাইলে মেইল করে চাবে, আমার যেমন চাইছে L

IELTS এর রেজাল্ট কার্ড এর নোটারাইজড কপি।

অরিজিনাল (আসলে প্রিন্টেড) eCOE আর লেটার অব অফার

ফিনান্সিয়াল গ্যারান্টর ফর্ম। এখানে একটু প্যাচ ছিল আমার। আমি যে স্কলারশিপ পেয়েছি তাতে আমার টিউশন ফি, লিভিং কস্ট আর আমার এবং আমার স্পাউস এর হেলথ ইন্সুরেন্স (OSHC) কাভার করে। আমার দেখাতে হত খালি দুজনের রিটার্ন সহ প্লেন ভাড়া। এটা হল দুজনের জন্য দুই হাজার করে চার হাজার ডলার। আমি আমার স্পাউস এর ডিপিএস স্টেটমেন্ট দেখিয়েছি যাতে দুইলাখ বাইশ হাজার টাকা আছে। ডিপিএস স্টেটমেন্ট এর নোটারাইজড কপি দিয়েছি অরিজিনাল এর সাথে। আমার স্পাউসকে দেখিয়েছি গ্যারান্টর হিসেবে। ওর ছবি প্রথম পেজে  লাগিয়ে নোটারি পাব্লিকের সিল দিয়েছি ছবির ওপরে। আর শেষ পেজ এ নোটারি এর নাম আর ঠিকানা লিখে নিতে হয়েছে। এই কাজটুকু করতে হয়েছে আমাকে গুলশান এক এর মার্কেট এর দোতলা থেকে। এই জায়গার নোটারিগুলা বজ্জাতের হাড্ডি। এই এক পেজ এর জন্য ১০০ টাকা নিয়েছে।

একটা স্টেটমেন্ট অফ পারপাজ। নিচে সিগনেচার করে দিয়েছি।


কোন  TIN সার্টিফিকেট দেই নাই।

(এই টপিকের ওপর বাকি লেখাগুলো এখানে পাবেনঃ

http://qyerty.blogspot.com/search/label/australia%20visa%20application%20-%20subclass%20574

No comments:

Post a Comment